৬ষ্ঠ শ্রেণিতে সপ্তাহে দুই দিন ছুটি, ৬২ প্রতিষ্ঠানে পরীক্ষামূলক ছুটি

নতুন কারিকুলাম বাস্তবায়নে ৬ষ্ঠ শ্রেণিতে পাইলটিং কার্যক্রম শুরু হয়েছে। এর আওতায় দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা চলতি বছর সপ্তাহে দুই দিন ছুটি ভোগ করবে। তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর অন্য সব ক্লাসের শিক্ষার্থীরা আগের মতো একদিন ছুটি পাবে। 

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) নতুন কারিকুলামের জন্য পাইলটিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান।

তিনি বলেন, আমরা ৬২টি প্রতিষ্ঠানকে বলে দিয়েছি, পাইলটিং কার্যক্রমের আওতায় থাকা ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা এ বছর সপ্তাহে দুই দিন ছুটি পাবে। আর অন্য ক্লাসের শিক্ষার্থীরা আগের মতোই সপ্তাহে ছয় দিন ক্লাস করবে। সব ক্লাসের শিক্ষার্থীরা সপ্তাহে দুই দিন ছুটি পাবে ২০২৩ সালে।

এর আগে সকাল ১০টার দিকে ভার্চুয়ালি যোগ দিয়ে দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কারিকুলামের পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

নতুন কারিকুলামের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনসিটিবি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামান।

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া সংযুক্ত ছিল দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এনসিটিবি মিলনায়তন থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযুক্ত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মজিবুল হাসান চৌধুরী শিক্ষক ও শিক্ষার্থীদের দিক নির্দেশনা দেন।

Share on

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =