তথ্যপ্রযুক্তির কিছু সংক্ষিপ্ত প্রশ্ন

তথ্যপ্রযুক্তির কিছু সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর -(প্রথম অংশ)

তথ্যপ্রযুক্তির কিছু সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর:

১. ডেটা এবং ইনফরমেশনের পার্থক্য কি?

 উত্তর : ডেটা ও ইনফরমেশনের মধ্যে পার্থক্য : 

ডেটা বা উপাত্ত: 

  1. সুনির্দিষ্ট আউটপুট বা ফলাফল পাওয়ার জন্য প্রসেসিংয়ে ব্যবহৃত কাঁচামালসমূহকে ডেটা উপাত্ত বলে।
  2. ডেটা একটি একক ধারণা অর্থাৎ ইনফরমেশন বা তথ্যের ক্ষুদ্রতম এককই ডেটা।
  3. ডেটা পুরােপুরি কোনাে ভাবার্থ প্রকাশ করে না।
  4. ডেটা ইনফরমেশনের ওপর নির্ভর করে না।

ইনফরমেশন বা তথ্য:

  1. ইনফরমেশন বা তথ্য হলাে সুশৃঙ্খলভাবে সাজানাে  ডেটা যা সহজবােধ্য, কার্যকর ও ব্যবহারযােগ্য (Useful)। 
  2. ডেটাকে প্রসেস করে ইনফরমেশন পাওয়া যায়।
  3. ইনফরমেশন কোনাে বিষয়ের ভাবার্থ প্রকাশ করে যা ব্যবহারকারী বুঝতে পারে। 
  4. ইনফরমেশন ডেটার ওপর নির্জ করে।
২. ভিডিও কনফারেন্সিং কী? 

উত্তর : ভিডিও কনফারেন্সিং বলতে বােঝায় কম্পিউটার নেটওয়ার্কের সাহায্যে পৃথিবীর যে কোনাে প্রান্তে অবস্থিত দুই বা ততােধিক ব্যক্তির মধ্যে অনুষ্ঠিত আলােচনা সভা, যেখানে আলােচনায় অংশগ্রহণকৃত ব্যক্তিগণ পরস্পরের কথা শােনার পাশাপাশি একে অপরের ছবিও কম্পিউটার মনিটরে দেখতে পারেন। ভিডিও কনফারেন্সিং-এর জন্য প্রয়ােজনীয় উপকরণগুলাে হলাে : পার্সোনাল কম্পিউটার; ভিডিও ক্যামেরা; মাইক্রোফোন; লাউড স্পীকার এবং লােকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) অথবা ইন্টারনেট সংযােগ।

৩. টেলিমেডিসিন বলতে কি বােঝানাে হয়? 

উত্তর : টেলিমেডিসিন (Telemedicine) হলাে টেলিফোন, ইন্টারনেট বা অন্যান্য নেটওয়ার্কের মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত তথ্য বা সেবা প্রদানের আধুনিক পদ্ধতি। জরুরি পরিস্থিতিতে বা দুর্গম এলাকায় টেলিফোন বা ইন্টারনেটের মাধ্যমে ভিডিও কনফারেন্সিং (Video conferencing)-এর সাহায্যে সেবা প্রদান করা হয়। দুজন বিশেষজ্ঞ চিকিৎসকের টেলিফোন বা ইন্টারনেটে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে আলােচনা করাকেও টেলিমেডিসিন বলা হয়। 

৪. ডিজিটাল ভিডিও-এর বৈশিষ্ট্য (Characteristics of Digital Video) লিখুন। 

উত্তর : ফ্রেম হচ্ছে ডিজিটাল ভিডিও-এর প্রথম সংগঠন। তাছাড়া দ্বি-মাত্রিক কম্পিউটার গ্রাফিক্সের মতাে উচ্চতা, প্রস্থ এবং Color depth প্রভৃতি নিয়ে ডিজিটাল ভিডিও গঠিত। নিচে ডিজিটাল ভিডিও-এর তিনটি মৌলিক বৈশিষ্ট্য দেয়া হলাে :

১. ফ্রেম রেট (Frame Rate) : Frame rate একটি নির্দিষ্ট সময়ে কতগুলাে ইমেজ প্রদর্শিত হয় তা প্রকাশ করে। Frame rate-কে fps দিয়ে প্রকাশ করা হয়।

২. ফ্রেম সাইজ (Frame Size); এটি প্রত্যেক ইমেজের দৈর্ঘ্য ও প্রস্থ নির্দেশ করে।

৩. Color depth or Resolution : এটি প্রতি পিক্সেলে কতটুকু কালার আছে তা প্রকাশ করে। 

৫. কম্পিউটার ভিশন (Computer Vision) কি?

উত্তর : কম্পিউটার চিত্রের উজ্জ্বল ও অনুজ্জ্বল বর্ণ প্রদর্শনের মাধ্যমে প্রকৃত চিত্র ফুটিয়ে তােলে কম্পিউটার ভিশন। কম্পিউটারের মাধ্যমে চিত্রের কোনাে প্রদর্শনীর জন্য বিভিন্ন রঙের সমন্বয় করা হয়। ফলে চিত্র খুবই চিত্তাকর্ষকভাবে উপস্থাপিত হয়। সাধারণভাবে চিত্রের প্রতিস্থাপনের জন্য কম্পিউটার রঙের বৈচিত্র্য আনয়ন করে এবং উপস্থাপনের কারণে কোনাে চিত্র, গ্রাফিক্স এদের প্রকৃত আকার-আকৃতি নিয়ে ফুটে ওঠে। তবে কোনাে গ্রাফিক্সে বেশি রকমের রং ব্যবহার করলে উজ্জ্বল বর্ণগুলােই শুধু দৃষ্টি আকর্ষণ করে এবং অনুজ্জ্বল বর্ণগুলাে দৃষ্টির সীমানাকে ফাঁকি দিতে পারে। তাই গ্রাফিক্স এবং রঙের বিন্যাস সূক্ষ্ম ও সঠিক হতে হয়। কোনাে চিত্রে বিভিন্ন রঙ থাকলে কম্পিউটার তা সহজে পড়ে নিতে পারে। উজ্জ্বল এবং অনুজ্জ্বল বর্ণের পুনরুদ্ধারের মাধ্যমে কম্পিউটার প্রকৃত চিত্রে ফুটিয়ে তুলতে পারে। 

৬. ভার্চুয়াল রিয়ালিটি বলতে কি বুঝায়? 

উত্তর : ভার্চুয়াল রিয়ালিটি হলাে তথ্যপ্রযুক্তির সাহায্যে নির্মিত এমন কৃত্রিম পরিবেশ যা দর্শকের দৃষ্টিতে প্রকৃত বাস্তব বলে মনে হয়। এটি ইমেজ ও সাউন্ড বেইজড এমন একটি পরিবেশ যেখানে গ্রাফিক্যাল ও অপটিক্যাল প্রযুক্তির সমাবেশ ঘটিয়ে পরিবেশটি তৈরি হয়। যেমন- বর্তমানে শূন্যস্থানে 3D ইমেজের। অপটিক্যাল ইলুশন ঘটিয়ে একজন মানুষের এমন অবয়ব তৈরি করা যায় যা । দেখলে ইমেজটিকে বাস্তব মানুষ মনে হবে। আধুনিক কম্পিউটার গেমগুলােতে। এভাবে ইমেজ ও সাউন্ড সমন্বয় ঘটিয়ে ভার্চুয়াল রিয়ালিটি তৈরি করা হয়। 

৭. LAN কি? কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত তারবিহীন প্রযুক্তির নাম কি? এ প্রযুক্তির মূল অসুবিধা কি? 

উত্তর : LAN হলাে Local Area Network। সাধারণত ১০ কি.মি. বা তার কম এলাকার মধ্যে বিস্তৃত কয়েকটি কম্পিউটার টার্মিনাল বা পেরিফেরালস ডিভাইস (যেমন- প্রিন্টার, স্ক্যানার) সংযুক্ত করে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে LAN বলে। একটি LAN সাধারণ একটি প্রতিষ্ঠান যেমন-স্কুল, কলেজ, অফিস, ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ব্যবহার করা হয়। 

কম্পিউটারের তারবিহীন প্রযুক্তি : কম্পিউটারের তারবিহীন প্রযুক্তিকে বলা হয় Wireless Communication technology। এই প্রযুক্তির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে : ১. মাইক্রোওয়েভ; ২. রেডিও ফ্রিকোয়েন্সি; ৩. ওয়াইফাই ( Wifi ); ৪. ব্লুটুথ; ৫. ওয়াইম্যাক্স ইত্যাদি। অসুবিধা : ১. তারবিহীন প্রযুক্তি দূরবর্তী স্থানে ডেটা আদান-প্রদানে ধীর গতিসম্পন্ন। ২. আবহাওয়ার উপাদান যেমন- কুয়াশা, ঝড়, বজ্রপাত ইত্যাদির কারণে যােগাযােগ বাধাগ্রস্ত হতে পারে। ৩. একাধিক সিগন্যালের মধ্যে ওভারল্যাপিং (overlapping) হয়ে যােগাযােগ বাধাগ্রস্ত হয়। তথ্যপ্রযুক্তির কিছু সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

৮. WAN (Wide Area Network) এর সুবিধা লিখুন। 

WAN-এর উল্লেখযােগ্য সুবিধা :

i. মুহূর্তের মধ্যে পৃথিবীর একপ্রান্ত থেকে অন্য প্রান্তে Data এবং সংবাদ পাঠানাে যাবে।

ii. ছাত্ররা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে গমন না করে ঘরে বসেই ক্লাস করতে, | শিক্ষককে প্রশ্ন করতে এবং ছাত্রদের সাথে ভাবের আদান-প্রদান করতে পারবে।

iii. Memory-এর মাধ্যমে প্রয়ােজনীয় Data সংরক্ষণ এবং অল্প সময়ের মধ্যে তা গ্রাহকের কাছে পৌছানাে যাবে।

iv. কোননা ক্রেতা দোকানে না নিয়ে তার কাঙ্ক্ষিত দ্রব্যের মূল্য গুণগত মান বিক্রয়কর্মীর কাছ থেকে অল্প সময়ের মধ্যে জেনে নিতে পারবে।

v. রােগী (Patient) ঘরে বসেই ডাক্তারের সাথে পরামর্শ করতে পারবে ডাক্তার রােগীর অবস্থা সম্পর্কে অবগত হয়ে Prescription দিতে পারবে। 

৯.মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক বা ম্যান কি? 

উত্তর : একই শহরের বিভিন্ন স্থানে অবস্থিত কম্পিউটার এবং ডিভাইস নিয়ে নেটওয়ার্ক গঠিত হয় তাকে মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (Metropolitan Area Network) সংক্ষেপে ম্যান বলে। এটি LAN অপেক্ষা বড় এরিয়া নেটওয়ার্ক যা LAN এর টেকনলজি ব্যবহার হয়। এটি শহরভিত্তিক হয়ে থাকে। উদাহরণ : ক্যাবল টিভি নেটওয়ার্ক। 

১০. রাউটার কি কাজে ব্যবহৃত হয়? 

উত্তর : রাউটার একটি কম্পিউটার নেটওয়ার্কিং ডিভাইস, যা বিভিন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডেটা প্যাকেট তার গন্তব্যে কোন পথে যাবে, তা নির্ধারণ করে। এই প্রক্রিয়াকে রাউটিং বলে। এক নেটওয়ার্ককে অন্য নেটওয়ার্কের সাথে যুক্ত করা এবং ডেটা প্যাকেট নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে রাউট করার কাজে ব্যবহৃত ডিভাইসকে বলা হয় রাউটার। রাউটার সম্প্রচার অঞ্চল (broadcast domain) কে এমনভাবে ভেঙ্গে ফেলে যাতে একটি নেটওয়ার্ক অংশের অধীনে থাকা সকল ডিভাইস ঐ নেটওয়ার্ক অংশের জন্য প্রেরিত সম্প্রচার পড়তে এবং প্রক্রিয়াজাত করতে পারে। তথ্যপ্রযুক্তির কিছু সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

Free Exam দিতে ক্লিক করুন

Ten Minute School
Share on

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

5 × two =